জন্ম নিবন্ধন সংশোধন এর আবেদন কিভাবে করবেন এর বিস্তারিত আলোচনা

0
68
জন্ম নিবন্ধন সংশোধন এর আবেদন

নতুন জন্ম নিবন্ধন এর জন্য যেভাবে আবেদন করবেন :

জন্ম নিবন্ধন সনদ স্থানীয় সরকার কর্তৃক প্রদত্ত পরিচয় পত্র । কোনো শিশু জন্মগ্রহণ করার পর স্থানীয় সরকার কর্তৃক প্রদত্ত যে পরিচয় পত্র নাম ঠিকানা ডকুমেন্ট প্রদান করা হয় তাই হল জন্মসনদ । শিশুর জন্মের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন তৈরি করে নিতে হবে। সম্পূর্ণ বিনামূল্যে স্থানীয় সরকার বিভাগ এ আবেদন করলে জন্ম সনদ সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন ।কিন্তু আপনাকে অনলাইনে আবেদন করতে হবে ।অনলাইনে আবেদন করে তিন কপি প্রিন্ট  করে হার্ডকপি নিয়ে স্থানীয় সরকার বিভাগ এর কাছে আপনাকে যেতে হবে । নতুন জন্ম সনদ করার জন্য সকল কাগজপত্র দিতে হবে: জন্মগ্রহণকারী শিশুর টিকা কার্ড , শিশুর ছবি অভিভাবকের বর্তমান বসবাসরত স্থানের ঠিকানার সনদ ,পিতা-মাতার জন্ম সনদ ,পিতা মাতার ভোটার আইডির কপি ।

আবেদনের জন্যঃ এখানে

জন্ম নিবন্ধন তথ্য সংশোধনের জন্য আবেদন কিভাবে করবেন?

জন্ম নিবন্ধন সনদের তথ্য সংশোধন করার জন্য স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) বিভাগে যাওয়া প্রয়োজন। অনেকেই অনেক সময় জন্ম নিবন্ধন সনদ তৈরি করার ব্যাপারে ভুলভ্রান্তি করে থাকে। জন্ম নিবন্ধন সনদ তৈরি করার জন্য স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) বিভাগে গিয়ে নির্ধারিত পরিমাণ ফি প্রদান করে তথ্য সংশোধন করার সুযোগ আছে । কিন্তু একজন ব্যক্তির সর্বোচ্চ চার বার জন্ম নিবন্ধন সনদ এর তথ্য সংশোধন করতে পারবেন। আপনাকে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ সংশোধন করতে হবে সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে প্রবেশ করে যথাযথ নিয়ম অনুসরণ করে তথ্য অনুসন্ধান করতে হবে। তারপর তথ্য সংশোধনের জন্য যাবতীয় তথ্য ইনপুট করতে হবে।

জন্ম তথ্য অনুসন্ধানের জন্য: এখানে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে দেখে নিতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন সনদ যদি ভুল ভ্রান্তি থেকে থাকে তাহলে উপযুক্ত প্রমান সহ স্ক্যান কপি করে অনলাইনের মাধ্যমে প্রেরন করা সাপেক্ষে আবেদন করতে পারবেন। ভুল সংশোধনের জন্য উপযুক্ত প্রমাণ মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এই দুটি প্রমাণ যদি আপনি দিতে পারেন হান্ড্রেড  পার্সেন্ট আপনার ভুল সংশোধন হবে খুব তাড়াতাড়ি । ছোট-বড় যেকোনো ভুলের জন্য সংশোধন করতে পারবেন আপনার স্কুল সার্টিফিকেট এর প্রমাণ যুক্ত করে ।আবার বড় ধরনের ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে আপনাকে আপনাদের এলাকার স্থানীয় সার্ভার স্টেশন থেকে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করে আবেদন করে তথ্য সংশোধন করতে হবে ।

জন্ম নিবন্ধন সংক্রান্ত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন FAQ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here